AnuTrickz
WBCS Notebook 📋 Daily Mock Test 📚 Study Material 🗞️Current Affairs 🤔 Doubt Clear Support 💥 Exam Notification
Join

Translate

Share





জাতীয় মহাকাশ দিবস || National Space Day

 জাতীয় মহাকাশ দিবস || National Space Day

জাতীয় মহাকাশ দিবস || National Space Day


 ২৩ শে আগস্ট সন্ধ্যা ৬টা ৪মিনিটে চাঁদের দক্ষিণ গোলার্ধে বিক্রম সফল ভাবে ল্যান্ডিং করেছে। তার সঙ্গে সঙ্গে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর কৃতিত্ব অর্জন করে  ইতিহাস সৃষ্টি করেছে ভারত।চাঁদে সফট ল্যান্ডিং তথা চাঁদে সফলভাবে অবতরণকারী ভারত চতুর্থ দেশ সোভিয়েত ইউনিয়ন, আমেরিকা চীনের পর। তবে চাঁদের উত্তর মেরুতে আগের তিন দেশ পৌঁছালেও চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম পৌঁছানোর খ্যাতি অর্জন করলো ভারত। এবার ২৩ অগাস্ট দিনটি জাতীয় মহাকাশ দিবস (National Space Day) হিসেবে পালন করা হবে ইসরোয় (ISRO) দাঁড়িয়ে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) দক্ষিণ আফ্রিকা গ্রিস সফর শেষে দেশের মাটিতে পা রেখেইজয় বিজ্ঞান, জয় অনুসন্ধান স্লোগান তুললেন তিনি।

১৪ই জুলাই ২০২৩ দুপুর ২টো ৩৫মিনিটে ইসরো তথা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রাভিযানের উদ্দেশ্যে চন্দ্রযান- কে লঞ্চ করে। চন্দ্রযান- এর ওজন ৩৯০০ কেজি এবং চন্দ্রযান- এর জন্য খরচ হয়েছে ৬১৫ কোটি টাকা।


চন্দ্রযান - অর্থাৎ চাঁদের বুকে বিক্রমের ল্যান্ডিংয়ের সময়ে দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন মোদি। সেখানে চলছিল ব্রিকস সম্মেলন৷ সেখান থেকেই ভার্চুয়ালি ইসরোর সঙ্গে যুক্ত হন তিনি।  দেশের ফিরেই ইসরোয় যান প্রধানমন্ত্রী। দেখা করলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে। বিজ্ঞানীদের সঙ্গে দেখা করে চাঁদের দুটি জায়গার নামকরণ করলেন মোদি।  চন্দ্রযান--এর অবতরণস্থলের নাম এখন থেকেশিবশক্তি  ২০১৯ সালে চন্দ্রযান- চাঁদের যে জায়গায় ভেঙে পড়েছিল, সে জায়গার নাম দিলেনতেরঙা পাশাপাশি, ২৩ শে আগস্ট দিনটিকে জাতীয় মহাকাশ দিবসহিসাবেও ঘোষণা করলেন প্রধানমন্ত্রী



Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area